1. admin@dailypabna24.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন
Title :
পাবনা ফ্রেন্ডস এসোসিয়েশন এর সেক্রেটারি রিয়াদ হোসেন বাবু’র জন্মদিন চাটমহরে চাঞ্চল্যকর লাবণী ও রিয়াদ হত্যার রহস্য উদঘাটন, ৩ আসামী গ্রেফতার পাবনায় আ.লীগ নেতা কামিল হোসেনের শীতবস্ত্র বিতরণ  সচেতন হয়েছে ট্রাক চালকেরা, কমেছে সাধারণ মানুষের ভোগান্তি সুজানগরে শাহিনুজ্জামান শাহীনের নির্বাচনী গণসংযোগ সুজানগরে শাহিনুজ্জামানের নির্বাচনী গণসংযোগ সুজানগরে বাড়ি বাড়ি গিয়ে দোয়া চাইছেন শাহিনুজ্জামান দুবলিয়া বাজারে আ.লীগ নেতা কামিল হোসেনের শীতবস্ত্র বিতরণ  সুজানগরে নৌকার মনোনয়ন প্রত্যাশায় শাহিনুজ্জামানের লিফলেট বিতরণ  সুজানগরে উন্নয়নের লিফলেট ও নতুন বছরের ক্যালেন্ডার বিতরণ

পৃথিবীর তৃতীয় দীর্ঘতম নদী শুকিয়ে বেরিয়ে এলো ৬০০ বছরের পুরনো বৌদ্ধমূর্তি

  • প্রকাশিত : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২
  • ৪৯০ বার পঠিত

ডেস্ক নিউজঃ  প্রচণ্ড তাপপ্রবাহের কারণে চীনের বিশাল অংশে দেখা দিয়েছে তীব্র খরা। চীনের দক্ষিণাঞ্চলে গত ৬০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার দীর্ঘতম সময় রেকর্ড করা হয়েছে বলে দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে। তীব্র দাবদাহের কারণে পৃথিবীর তৃতীয় দীর্ঘতম ইয়াংসিসহ কয়েকটি নদীর পানি শুকিয়ে গেছে।

ভয়াবহ পরিস্থিতির কারণে শুধুমাত্র জাহাজ চলাচলই বন্ধ হয়ে যায়নি; নিমজ্জিত ইয়াংসি নদীর পানি শুকিয়ে যাওয়ার কারণে একটি ডুবে যাওয়া দ্বীপ ও তিনটি বৌদ্ধ মূর্তি বের হয়ে এসেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই বৌদ্ধমূর্তিগুলো চীনের চংকিং অঞ্চলে পাওয়া গেছে। সেগুলো অন্তত ৬০০ বছরের পুরোনো বলে গার্ডিয়ান জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মূর্তিগুলো ফয়েলিয়াং নামক দ্বীপের প্রাচীরের সর্বোচ্চ অংশে পাওয়া গেছে। এগুলো মিং এবং কিং রাজবংশের সময় নির্মিত বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। মূর্তিগুলোর একটিতে পদ্মফুলের ওপর একজন সন্ন্যাসীকে বসে থাকতে দেখা গেছে।

এশিয়ার বৃহত্তম নদী ইয়াংসি চীনের প্রায় চারশ’ মিলিয়ন মানুষের খাওয়ার পানির উৎস। এর অববাহিকা উপকূলীয় সাংহাই থেকে চীনের দক্ষিণ-পশ্চিমে সিচুয়ান প্রদেশ পর্যন্ত বিস্তৃত এবং বেশ কয়েকটি উৎপাদন কেন্দ্র এই নদীকে ঘিরে স্থাপিত হয়েছে।

তবে তীব্র খরার দাপটে রেকর্ড পরিমাণ নিচে নেমে গেছে এশিয়ার এই দীর্ঘতম নদীর পানির স্তর। চীনের কিছু অংশে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের তুলনায় অর্ধেকেরও কম। জলবিদ্যুতের জলাধার কমে গেছে অর্ধেকেরও বেশি। রেকর্ড ২ মাস ধরে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে দেশটিতে। সঙ্গত কারণেই ঘাটতি দেখা দিয়েছে বিদ্যুৎ সরবরাহে। প্রকৃতির দাবদাহ থেকে রেহাই পেতে তাই কৃত্রিম বৃষ্টি ঝরানোর ব্যবস্থা নিয়েছে চীনা কর্তৃপক্ষ।

তবে শুধু এশিয়াই নয়, কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে ইউরোপ। তীব্র খরার কারণে প্রায় একশ বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে পৌঁছেছে ইউরোপের অন্যতম দীর্ঘ দানিয়ুব নদীর পানি। দানিয়ুব নদীর পানি কমে যাওয়ায় সার্বিয়ার নদী বন্দর শহর প্রাহোভোর কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া বিস্ফোরক বোঝাই জার্মান যুদ্ধজাহাজ বের হয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
           মেইলঃ dailypabna@gmail.com
  © স্বত্ব সংরক্ষিত © ২০২২ dailypabna২৪.com
Theme Customized By Shakil IT Park